শিরোনাম
জরুরি পণ্য পরিবহন ছাড়া ভারতের সঙ্গে সব যোগাযোগ বন্ধের প্রস্তাব করোনায় বেসামাল ভারত লাশের স্তুপ ফুরাচ্ছে না শ্মশানে সূর্যের অতি বেগুনি রশ্মিতে করোনায় মৃত্যুর হার কম: গবেষণায় দাবি বিদেশি গণমাধ্যম ঠেকাতে নজরদারি ব্যবস্থা ব্যবহার করেছে চীন : রিপোর্ট বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৪ কোটি পাঁচ লাখ বাংলাদেশিদের জন্য দক্ষিণ কোরিয়ায় আবারও ভিসা নিষেধাজ্ঞা মুভমেন্ট পাসের জন্য রেজিস্ট্রেশন করেছেন ৩ লাখ ১০ হাজার জন স্বাগত পবিত্র রমজান,আত্মশুদ্ধির সর্বোত্তম উপায় চাঁদপুর স্থাপন হচ্ছে তিন শয্যাবিশিষ্ট আইসিইউ শরীরের ছাঁকনি ‘কিডনি’ পরিষ্কার ও সুস্থ রাখবেন যেভাবে
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০২:১৮ অপরাহ্ন
নুটিশ :
Wellcome to our website...

শরীরের ছাঁকনি ‘কিডনি’ পরিষ্কার ও সুস্থ রাখবেন যেভাবে

রিপোটারের নাম / ১২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

সাউথবিডিনিউজ ডেস্ক:

কিডনি সুস্থ রাখতে একজন মানুষের দৈনিক ৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করা উচিত। কারণ কিডনির প্রধান কাজ হলো দেহ থেকে বর্জ্য এবং ক্ষতিকর টক্সিন উপাদান বের করে ইলেকট্রোলাইটস এবং অন্যান্য তরলের ভারসাম্য রক্ষা করা।

কিডনি পরিষ্কার ও সুরক্ষিত রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় নিয়মিত সবুজ শাকসবজি রাখতে হবে। শাকসবজি ও ফল খেলে কিডনি নিজেকেই নিজে পরিষ্কার রাখে। বেশিরভাগ সবুজ সবজিতে ভিটামিন সি, কে, ফাইবার ও ফলিক এসিড থাকে। এগুলো রক্তচাপ কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং কিডনি সুস্থ রাখে।

কিছু ভেষজ উপাদান ও খাবারের মাধ্যমেও কিডনি পরিষ্কার করা যায়। বিটের জুস, তরমুজ, লেবুর রস, ক্র্যানবেরি জুস, আপেলের জুস্কু, মড়োর বীজ ইত্যাদি কিডনিতে পাথর জমার আশঙ্কাও কমিয়ে দেয়।
এছাড়াও এলার্জি থেকে ত্বককে রক্ষা করা ত্বককে পরিষ্কার রাখার পাশাপাশি কিডনির সুরক্ষা রাখে হলুদ। নিয়মিত হলুদ খেলে ক্যানসারের ঝুঁকি কমে। এতে থাকা কারকুমিনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনি রোগ ও পাথর জমা হওয়া রোধ করে।

গবেষণায় জানা যায়, প্রতিদিনের রান্নায় অন্যান্য তেলের চেয়ে অলিভ অয়েল ব্যবহার করা বেশি স্বাস্থ্যকর। এতে অলিক এসিড, অ্যান্টি ইনফ্লামেটরি ফ্যাটি এসিড আছে যা কিডনি সুস্থ রাখার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

রসুন ইনফ্লেমেটোরি এবং কোলেস্টেরল কমাতে অনেক বেশি কার্যকরী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা দেহের প্রদাহ দূর করে থাকে। তবে রান্না করে খেলে এর অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় না। ভাল হয় সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়া, এটি হার্টের পাশাপাশি কিডনিও ভাল রাখে।

লেবুর শরবত ও আদা কিডনিকে ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লেবু কিডনিতে জমা হওয়া পাথর ভাঙ্গতে ও ক্রিস্টালদের পরস্পরের জোড়া লাগতে বাধা দেয়। নিয়মিত কাঁচা আদা, আদার গুড়া কিংবা জুস ‘শরীরের ছাঁকনি’ কিডনিকে সুরক্ষিত রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

মাসিক তথ্য

ব্রেকিং নিউজ
Bengali BN English EN
ব্রেকিং নিউজ
Bengali BN English EN