শিরোনাম
জরুরি পণ্য পরিবহন ছাড়া ভারতের সঙ্গে সব যোগাযোগ বন্ধের প্রস্তাব করোনায় বেসামাল ভারত লাশের স্তুপ ফুরাচ্ছে না শ্মশানে সূর্যের অতি বেগুনি রশ্মিতে করোনায় মৃত্যুর হার কম: গবেষণায় দাবি বিদেশি গণমাধ্যম ঠেকাতে নজরদারি ব্যবস্থা ব্যবহার করেছে চীন : রিপোর্ট বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৪ কোটি পাঁচ লাখ বাংলাদেশিদের জন্য দক্ষিণ কোরিয়ায় আবারও ভিসা নিষেধাজ্ঞা মুভমেন্ট পাসের জন্য রেজিস্ট্রেশন করেছেন ৩ লাখ ১০ হাজার জন স্বাগত পবিত্র রমজান,আত্মশুদ্ধির সর্বোত্তম উপায় চাঁদপুর স্থাপন হচ্ছে তিন শয্যাবিশিষ্ট আইসিইউ শরীরের ছাঁকনি ‘কিডনি’ পরিষ্কার ও সুস্থ রাখবেন যেভাবে
শনিবার, ২৪ জুলাই ২০২১, ১২:৪৪ অপরাহ্ন
নুটিশ :
Wellcome to our website...

চাষির দীর্ঘশ্বাস ধানের সর্বনাশ!

রিপোটারের নাম / ৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সাউথবিডিনিউজ ডেস্ক: 

চাষিদের চোখে মুখে আনন্দের স্বপ্নও শুরু হয়েছিল বাম্পার ফলনের আশায়। এরই মধ্যে গত রবিবার ৪ এপ্রিল সন্ধ্যায় শেরপুরের সর্বত্র এক ভিন্নধর্মী গরম হাওয়ার ঝড়ে ফিকে হতে বসেছে শতশত কৃষকের স্বপ্ন। ঝড়ের সাথে কোনো কোনো এলাকায় শিলাও পড়ে। এই ধরনের ঝড় জীবনে কখনও দেখেননি বলে জানিয়েছেন স্থানীয় মুরুব্বিরা।

এই ঝড় কতটা ক্ষতি করেছে কদিন পর থেকে ধানের এই অবস্থা দেখে বোঝা যাচ্ছে।ধানের ছড়ায় নেই ধান, ছড়ায় চিটায় ভরা। জেলার বিভিন্ন জায়গায় ধানের এই চিটার খবর পাওয়া গেছে। এই ঝড়ে ধানের এই অবস্থায় চাষির সর্বনাশ হয়েছে। চারদিকে চলছে কৃষকের কষ্ঠের দীর্ঘশ্বাস।

জেলার কৃষি বিভাগের মতে রবিবারের ঝড়ো ও গরম বাতাসে পুরো জেলায় ১২শ একর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস্তবে এই ক্ষতির পরিমান আরও অনেক বেশী বলে ধারনা কৃষকদের।
শেরপুর সদর উপজেলার সর্ববৃহত বিল রৌহা বিলের চাষি নূর উদ্দিন, দমদমা কালিগঞ্জ এলাকার কৃষক জিন্নাহ আলী বলেছেন, এ গরম বাতাসের ঝড়ে আমাদের বোরো ধান সব শেষ। ভবিষ্যৎ অন্ধকার দেখছি। ক্ষেতের ধানের শীষ এখন বাদামি হয়ে বের হচ্ছে। আর যে সমস্ত ধান ৪ এপ্রিলের আগে বের হয়েছে তার সমস্তই চিটা হয়ে গেছে। বড় দুশ্চিন্তায় আছি। এর প্রভাবে সামনে ধানের বড় ধরনের ক্ষতি দেখা দিতে পারে এই বোরো আবাদে- আশংকা কৃষকদের। জেলার বিভিন্ন স্থানে থেকে নিয়মিত ধানের এই ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে সদর, শ্রীবরর্দী ও ঝিনাইগাতি উপজেলায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

মাসিক তথ্য

ব্রেকিং নিউজ
Bengali BN English EN
ব্রেকিং নিউজ
Bengali BN English EN